খামারির ক্ষতি, শিকারির লাভ

Thursday, October 14, 2010


চার দিনের টানা বৃষ্টি ও অস্বাভাবিক জোয়ারে ভোলার ৯০ শতাংশ পুকুর ও ঘের ডুবে গিয়ে মাছ ও চিংড়ি ভেসে গেছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন মৎস্য খামারিরা। তাঁদের প্রায় ১২০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। অপরদিকে ভেসে যাওয়া মাছ ধরে লাভবান হচ্ছেন শিকারিরা। তাঁরা বিভিন্ন জাল দিয়ে সাত দিন ধরে প্রচুর মাছ ধরছেন।
জেলার লালমোহন পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের সহিদুল ইসলাম জানান, তাঁর উত্তর ফুলবাগিচা ও দত্তপাড়ার ইজারা নেওয়া পুকুর ডুবে দুই লাখ টাকার মাছ ভেসে গেছে। লালমোহনের ৯৫ শতাংশ পুকুর ডুবে গেছে বলে জানান তিনি।
দৌলতখান উপজেলার সৈয়দপুর ৯ নম্বর ওয়ার্ডের আবুল কাশেমের চারটি বড় পুকুর ডুবে গিয়ে ১২ লাখ টাকার মাছ ভেসে গেছে। ভবানীপুর ইউনিয়নের আবুল কালাম ও মো. জাকির হোসেনের তিনটি পুকুরের মাছ ভেসে গিয়ে প্রত্যেকের দুই লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। দৌলতখানের মৎস্য কর্মকর্তা মো. কামাল জানান, এ উপজেলায় প্রায় সাড়ে সাত হাজার পুকুর ও ঘের ডুবে প্রায় ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
৭ অক্টোবর ভোর থেকে ভোলা শহরের খালে, কালীবাড়ি রোড, পাখিরপুল, আগারপুল, আবহাওয়া অফিস রোড, অফিসার পাড়া ও ভোলা-দৌলতখান-বোরহানউদ্দিনের বিভিন্ন সড়কে, খালে-বিলে, উঠানে, নর্দমায় শিকারিদের মাছ ধরতে দেখা গেছে। গতকাল বুধবারও এসব শিকারিকে কারেন্ট জাল, ধর্মজাল, ঝাইজাল দিয়ে মাছ ধরতে দেখা গেছে। শিকারিদের মধ্যে এক ধরনের উৎসবের আমেজ লক্ষ করা গেছে।
১০ অক্টোবর থেকে ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়নের বোর্ডের ঘর এলাকায় সুলতান ও তাঁর পরিবারের সদস্যরা মিলে প্রতিদিন প্রচুর মাছ ধরছেন। গত তিন-চার দিনে তাঁরা কয়েক হাজার টাকার মাছ বিক্রি করেছেন।
মাছ ধরছিলেন মুছাকান্দি এলাকার আবদুল ওয়াদুদ। তিনি বলেন, ‘কিচ্ছু নাই। আমার চাইড্ডা পুকুরের পাঁচ লাখ টাকার মাছ শ্যাষ। দেড় কানি (দুই একর ৪০ শতাংশ) খেতের ফসল, বাড়ির হাঁস-মুরগি সব শ্যাষ। এ্যাহোন মাছ ধরি, কিছু বিক্রিও করি।’ ওই এলাকার বাসিন্দা কৃষ্ণপদ দে ও ভবরঞ্জন ঝাইজাল দিয়ে প্রতিদিন কয়েক হাজার টাকার মাছ ধরছেন বলে দাবি করেছেন। জেলা মৎস্য কর্মকর্তা প্রতিশ চন্দ্র মল্লিক বলেন, ভোলার প্রায় ৫০ হাজার পুকুর ও ঘের ডুবে গিয়ে ১২০ কোটি টাকার ক্ষতি হয়েছে। অন্যদিকে কমপক্ষে ২০ হাজার শিকারি ভেসে যাওয়া ওই সব মাছ ধরছেন।

তথ্য সূত্রঃ প্রথম আলো, তারিখ: ১৪-১০-২০১০

মনের উঠোনে

সাম্প্রতিক সংযোজন

মোবাইল থেকে দেখুন

আমাদের দেশ এখন আপনার মুঠোফোনে, মোবাইল থেকে লগইন করুন আমাদের দেশ

দ র্শ না র্থী

দ র্শ না র্থী

free counters

কে কে অনলাইনে আছেন