টাঙ্গাইলের মধুপুরে গ্রীষ্মকালীন টমেটো চাষ

Thursday, October 14, 2010


বাংলাদেশের জনপ্রিয় একটি শীতকালীন সবজির নাম টমেটো। পুষ্টিমান আর স্বাদের কারণে সব মানুষের প্রিয় এ সবজিটির চাষ এ দেশে শুধু শীতকালেই হয়ে থাকে। সারা বছর এর ব্যাপক চাহিদা ও পুষ্টিমানের কথা ভেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবন করেছে উচ্চতাপসহিষ্ণু টমেটোর জাত।
এই টমেটো দুই বছর আগে টাঙ্গাইলের মধুপুর উপজেলায় পরীক্ষামূলকভাবে চাষ হলেও বর্তমানে তা অনেকটা জনপ্রিয় এবং লাভজনক হয়ে উঠেছে।
দরিদ্র কৃষকেরা যাতে স্বল্প পুঁজিতে ও স্বল্প জমিতে এই টমেটো চাষ করে স্বাবলম্বী হতে পারেন, সেই লক্ষ্যে ‘ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ’ শোলাকুড়ি ইউনিয়নের বাঘাডোবা এলাকায় প্রথম পরীক্ষামূলকভাবে এ জাতের টমেটো চাষ শুরু করে। বর্তমানে বাঘাডোবা ছাড়াও সুবকচনা গ্রামের কৃষকেরা বাড়ির আঙিনায় ও আবাদি জমিতে শেড তৈরি করে বারি-৪ ও বারি-৫ জাতের টমেটোর চাষ করছেন। ফলনও ভালো হচ্ছে। চাষিরা জানান, প্রতি শতাংশ জমিতে তাঁরা ৩০০ কেজি টমেটো পেয়েছেন। বিক্রিও হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে।
হাইব্রিড জাতের টমেটো ব্যাপকভাবে চাষ করে এ এলাকার দরিদ্র জনগোষ্ঠীর অনেকে স্বাবলম্বী হতে পারবেন—এমন আশাবাদ ব্যক্ত করেছেন সরকারের কৃষি সম্প্রসারণ বিভাগের স্থানীয় কর্মকর্তারা।

তথ্য সূত্রঃ প্রথম আলো, তারিখ: ১৪-১০-২০১০

মনের উঠোনে

সাম্প্রতিক সংযোজন

মোবাইল থেকে দেখুন

আমাদের দেশ এখন আপনার মুঠোফোনে, মোবাইল থেকে লগইন করুন আমাদের দেশ

দ র্শ না র্থী

দ র্শ না র্থী

free counters

কে কে অনলাইনে আছেন