খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গমের উৎপাদন বৃদ্ধি করতে হবে : কৃষিমন্ত্রী

Friday, September 24, 2010


কৃষি উৎপাদন বৃদ্ধি করে খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে সরকারের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। চালের পর গম দেশের দ্বিতীয় প্রধান খাদ্যশস্য। খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে এর উৎপাদনও বৃদ্ধি করতে হবে। বুধবার রাজধানীতে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সভাকক্ষে দেশের দক্ষিণাঞ্চলে গম চাষ : রবিশস্যের আবাদ বৃদ্ধির সম্ভাবনা শীর্ষক এক কর্মশালায় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এসব কথা বলেন।

এ সময় তিনি লবণাক্ততা ও খরাসহিষ্ণু উচ্চফলনশীল জাতের গমবীজ উদ্ভাবনের জন্য কৃষিবিজ্ঞানী, গবেষক ও কৃষি প্রযুক্তিবিদদের প্রতি আহবান জানান।

কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ওয়ায়েস কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মুসতাক আহমদ।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিআইএআর সাউদার্ন বাংলাদেশ প্রকল্পের কনসালটেন্ট হাওয়ার্ড এম রওশন। অন্যদের মধ্যে জাতিসংঘের কৃষি ও গবেষণা কাউন্সিলের (ফাও) বাংলাদেশ প্রতিনিধি সিরে ফিওরিলে, ঢাকায় নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জাস্টিন লি ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক মো. ইউসুফ মিয়া বক্তব্য দেন।

অনুষ্ঠানে মন্ত্রী বাংলাদেশের দক্ষিণাঞ্চলে গম ও পরবর্তী ফসলে উৎপাদন কলাকৌশল নামক বইয়ের মোড়ক উন্মোচন করেন।

প্রতিবছর দেশের খাদ্য চাহিদা মেটানোর জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা খরচ করে লাখ লাখ টন গম আমদানি করতে হয় মন্তব্য করে কৃষিমন্ত্রী বলেন, দেশীয় আবহাওয়া উপযোগী উচ্চফলনশীল জাতের গম উদ্ভাবন এবং তা কৃষক পর্যায়ে চাষের জন্য জনপ্রিয় করে তোলার মাধ্যমে অভ্যন্তরীণভাবে এর উত্পাদন বৃদ্ধি করা সম্ভব। এতে করে গমের আমদানিনির্ভরতা কমার পাশাপাশি বৈদেশিক মুদ্রার ওপর চাপ কমে যাবে।

মতিয়া চৌধুরী বলেন, দক্ষিণাঞ্চলের কৃষকেরা এখন বারি উদ্ভাবিত লবণাক্ততাসহিষ্ণু ডাল চাষ করতে পারেন। কারণ প্রতিবছর বিপুল পরিমাণে ডাল আমদানি করতে হয়। এর চাষ বাড়িয়ে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে আমদানিনির্ভরতা কমানো সম্ভব। এ ছাড়া মন্ত্রী লবণাক্ত এলাকায় ভুট্টার চাষ বৃদ্ধির ওপরও জোর দেন।

কৃষিমন্ত্রী দেশে খাদ্যনিরাপত্তা গড়ে তুলতে অঞ্চলভিত্তিক ফসল চাষ ব্যবস্থাপনা গড়ে তোলার ওপরও জোর দিয়েছেন। বিশেষ করে ভূগর্ভস্থ পানি কমে যাওয়ায় ফসল চাষে ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। তিনি বলেন, সরকার এ ব্যাপারে ইতিমধ্যে পদক্ষেপ গ্রহণ করেছে।

মনের উঠোনে

সাম্প্রতিক সংযোজন

মোবাইল থেকে দেখুন

আমাদের দেশ এখন আপনার মুঠোফোনে, মোবাইল থেকে লগইন করুন আমাদের দেশ

দ র্শ না র্থী

দ র্শ না র্থী

free counters

কে কে অনলাইনে আছেন